শাহজাদপুরে ফলদ বৃক্ষরোপণ আন্দোলন ও বৃক্ষমেলা উদ্বোধন

শাহজাদপুর প্রতিনিধি
'অর্থ, পুষ্টি, স্বাস্থ্য চান_ দেশি ফলের গাছ লাগান', 'দেশের বায়ু দেশের মাটি_ গাছ লাগিয়ে করব খাঁটি' এ দুটি সেস্নাগান নিয়ে সিরাজগঞ্জের শাহজাদপুরে ৯-১১ জুলাই তিন দিনব্যাপী ফলদ বৃক্ষরোপণ আন্দোলন ও বৃক্ষমেলার অনুষ্ঠানিক উদ্বোধনসম্পন্ন হয়েছে। উপজেলা শহীদ স্মৃতি মিলনায়তনে নির্বাহী অফিসার রাসেল সাবরিনের সভাপতিতে অনুষ্ঠিত আলোচনা সভা, বর্ণাঢ্য র্যালি শেষে ফিতা কেটে এ বৃক্ষমেলার উদ্বোধন করেন সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরে উপ-পরিচালক আব্দুর রহমান। আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রফেসর আব্দুল আজিজ, নাছিম উদ্দিন মালিথা, আজাদ রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম মওলা আজম, আওয়ামী লীগ নেতা আব্দুল জব্বার, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্ভিদ সংরক্ষণ বিশেষজ্ঞ আরশেদ আলী, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল কাদের প্রমুখ। মেলায় স্থান পেয়েছে একটি বৃক্ষের নানা অবদানের ইতিবৃত্ত। প্রাকৃতিক দুর্যোগ, গ্রিন হাউসের প্রভাব, লবণাক্ততা হ্রাস, মাটিতে জৈব পদার্থের যোগ সাধন, মানুষের খাদ্যের জোগান, বিশুদ্ধ বাতাস, ওষুধের উপাদান সরবরাহ, পৃথিবীর তাপমাত্রা কমানোর কাজ, দূষিত বায়ু শোধন, আসবাব পত্রের জন্য কাঠ সরবরাহ, বন্যপ্রাণীর আশ্রয়স্থল, জ্বালানি কাঠ সরবরাহ, ঘরের খুঁটি, গো-খাদ্যের জোগান, প্রাণীকুলের শ্বাস-প্রশাসের জন্য অক্সিজেন সরবরাহসহ মানুষের ৫টি প্রয়োজনীয় মৌলিক উপাদান_ খাদ্য, বস্ত্র, চিকিৎসা, শিক্ষা ও বাসস্থানের নিশ্চয়তা বিধান করার পাশাপাশি একটি বৃক্ষ মোট-৪৪ লাখ টাকা সমপরিমাণ অর্থনৈতিক অবদান রাখার বিষয়টি প্রদর্শীত হচ্ছে। এ বৃক্ষমেলায় বিভিন্ন স্থান থেকে আগত ২৫টি বৃক্ষ ও ফলমূলের স্টল স্থান পেয়েছে। বিভিন্ন জাতের আম, কাঁঠাল, বিলাতী গাব, জামরুল, লটকন, আমড়া, করঞ্চা, চালতে, বন কাঁঠাল, রঙিন জামরুল, কদবেল, বেল, মালটা, পামফলসহ নানা ফলমুল ও বৃক্ষের চারা স্টলগুলোতে প্রদর্শিত হচ্ছে। তবে এলাকায় পাম বৃক্ষরোপণ করে পামফল উদপাদন এই প্রথম দাবি করলেন পাবনার চাটমোহর থেকে আগত মাসুদ নার্সারি মালিক আব্দুস সালাম। পাবনার আটঘড়িয়া এলাকায় বল্লা মোল্লা ৩/৪ বছর আগে প্রথম পামগাছ রোপণ করেন। এখন ওই গাছগুলো থেকে পাম ফল সংগ্রহ করা হচ্ছে। পামফল দিয়ে তৈরি হচ্ছে তেল। বীজ থেকে তৈরি হচ্ছে সাবান এবং ওষুধের মূল্যবান উপাদান। মেলায় উল্লেখযোগ্য সংখ্যক বৃক্ষপ্রেমী ক্রেতা সাধারণের উপস্থিতিও ছিল লক্ষণীয়।
No comments:
Post a Comment